Bike Tips and Tricks, Car Tips and Tricks

সড়ক পরিবহন আইন ২০২১ ধারা

সড়ক পরিবহন আইন ২০২১ ধারা

বাংলাদেশ সরকারের বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সড়ক পরিবহন ব্যবস্থা  নিয়ন্ত্রণের জন্য আইন তৈরি করেছে । এটি সুরক্ষা, লাইসেন্সিং, যানবাহন নিবন্ধন এবং কর সংক্রান্ত আইন প্রয়োগের জন্য তৈরি করেছে। বিআরটিএ ১৯৯৬ সালে আইনের ৪৪ অনুচ্ছেদের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল।
বিআরটিএ একটি পাবলিক বাস সার্ভিসও পরিচালনা করে যা Dhaka শহরজুড়ে মানুষের জন্য পরিবহন পরিষেবা সরবরাহ করে।  সড়ক পরিবহন আইনের ধারাটি যানবাহনের মালিক বা অপারেটরদের পাশাপাশি চালকদের দায়িত্বও নির্দিষ্ট করে। আইনটির একটি ধারা বাংলাদেশের একজন চালক বা যাত্রী হিসাবে আপনার পক্ষে কীভাবে দেখেন তা কমেন্টে জানাবেন। এখানে এটি সম্পর্কে আরও পড়ুন!

  সড়ক পরিবহন আইন ২০২১ এর ৬৬ ধারা ও ধারা ৯২(২) জরিমানা – Road Transport Act BD

সড়ক পরিবহন আইন ও ধারা নিয়ে প্রথমত যেতে খুবই গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে যদি একজন বাইকের হেলমেট পরিধান করা না থাকে তাহলে তার তিন মাসের জন্য লাইসেন্স বাতিল হতে পারে, যা মোটরযান আইন অধ্যাদেশ 1983 আইনের পরিবর্তন. 

Road Transport Act BD

 কোন গাড়ি চালকের যোগ্যতা না থাকে,  তবু যদি সে রাস্তায় গাড়ি নিয়ে নেমে পড়ে  তবে তার 10000 টাকা পরিমাণ জরিমানা হতে পারে. 

 কেউ যদি মাদকদ্রব্য যেমন করে গাড়ি চালায় তখন তার টাকার মতো জরিমানা হতে পারে.

 মোবাইল ফোনে কথা বলতে  বলতে গাড়ি চালানোর সময় ট্রাফিক পুলিশ যদি দেখতে পায় তাহলে আপনার 5000 টাকা পরিমাণ জরিমানা হতে পারে.

 লাল ও সবুজ সিগনাল এসব নিয়ম যদি না মেনে গাড়ি চালান তাহলে তিন হাজার টাকা জরিমানা হতে পারে.

 বাংলাদেশের গাড়িগুলোর গতির স্পিড নিয়ে আইন রয়েছে,  আইন মেনে না চললে উর্ধ্বসীমা আইনের অধীনে এক থেকে দুই হাজার টাকা পরিমাণ জরিমানা হতে পারে.

 লাইসেন্স নেই এমন কোন নাবালক গাড়ি চালালে জরিমানা সর্বোচ্চ 25000 টাকা পর্যন্ত হতে পারে. 

আপনার ড্রাইভিং লাইসেন্স রয়েছে কিন্তু সেটি নিয়ে আপনি বের হও নাই,  তখন কিন্তু 5000 টাকা পরিমাণ জরিমানা গুনতে হবে . তাই সব সময় চেষ্টা করবেন ডাইভিং লাইসেন্স সঙ্গে নিয়ে বের হতে।

 

সিট বেল্ট না বেঁধে গাড়ি চালালে জরিমানা রয়েছে। এক্ষেত্রে এক হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

 

আপনার গাড়িতে যদি হাইড্রোলিক হর্ন ব্যবহার করেন তবে আপনাকে ধারা 139 মোতাবেক 100 টাকা পরিমাণ জরিমানা গুনতে হবে।

 

আপনার গাড়ির প্লেট যদি অস্পষ্ট না হয় অথবা বাম্পার ধারা নাম্বার প্লেট আবৃত থাকে তবে 200 টাকা পরিমাণ জরিমানা হতে পারে। ধারা  137 বলা হয়েছে। 

 

যেখানে সেখানে নিয়ম-নীতি অমান্য করে হর্ন বাজালে এবং তা অস্বীকৃতি জানালে ধারা 140 মোতাবেক  ২৫০ টাকা পরিমাণ জরিমানা হতে পারে। 

 

 দুর্ঘটনাজনিত অপরাধে জরিমানা 500 টাকা পর্যন্ত হতে পারে। যেটা ধারা 146 বলা হয়েছে।

 আপনার গাড়ির স্পিড যদি সড়ক আইন মোতাবেক  মান্য না করা হয়, তবে আপনাকে 300 টাকা পরিমাণ জরিমানা গুনতে হবে। 

 

গাড়ি থেকে যদি ক্ষতিকর ধোঁয়া বের হয় তবে আপনাকে 200 টাকা সমপরিমাণ জরিমানা গুনতে হবে। 

 

আপনি যদি সড়ক পরিবহন আইন ও ধারা অমান্য করে অতিরিক্ত পরিমাণ ওজন মাল নিয়ে গাড়ি ভর্তি করেন তবে 500 টাকা জরিমানা গুনতে হবে।  আধারা 156 এর আওতায় পড়ে।

 

 লালবাতির সংকেত ও  লেন মান্য না করলে 500 টাকা পরিমাণ জরিমানা হতে পারে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *